সোলার প্যানেল এর দাম ২০২৪

সোলার প্যানেল এর দাম কত
সোলার প্যানেল এর দাম কত

আমাদের প্রতিদিনের জীবনের বর্তমান সময়ে বিদ্যুৎ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় । আর বিদ্যুৎ তৈরি করতে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সোলার প্যানেল। তাই আজকের পোস্টে আমি আপনাদের সাথে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করব সোলার প্যানেলের দাম কত ২০২৪ । আপনি যদি সোলার প্যানেলের দাম জানার জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন আশা করি আপনি উপকৃত হবেন এবং সোলার প্যানেলের দাম সম্পর্কে জানতে পারবেন ।

সোলার প্যানেল এমন একটি ডিভাইস যা সূর্য থেকে বিদ্যুৎ উৎপন্ন করে । অর্থাৎ সূর্যের আলোকে কাজে লাগিয়ে বৈদ্যুতিক শক্তি উৎপন্ন করে থাকে এই সোলার প্যানেল ।

বর্তমান সময়ে বিদ্যুতের অনেকটা ঘাটতি থাকার কারণে প্রায় বাংলাদেশের সকল জায়গায়ই সোলার প্যানেলের ব্যবহার দেখা যাচ্ছে । তাই আপনি চাইলেও খুব সহজে সোলার প্যানেল ব্যবহার করে বিদ্যুৎ বিল কমাতে পারবেন। এর পাশাপাশি যখন বিদ্যুৎ থাকবে না তখন সোলার প্যানেল কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপন্ন করে তা কাজে লাগাতে পারবেন ।

সোলার প্যানেল এর দাম ২০২৪

যাদের বিদ্যুৎ খরচ প্রতি মাসে অনেক বেশি পরিমাণ হয়ে থাকে তারা সোলার প্যানেল ব্যবহার করে। তাদের এই বিদ্যুৎ খরচ ১০০% থেকে ৭০% পর্যন্ত কমিয়ে আনতে পারে এই সোলার প্যানেল । আর এই সোলার প্যানেল খুব অল্প টাকায় আপনারা কিনতে পারবেন । সোলার প্যানেল মূলত আপনার বাসার চালে অথবা ছাদে লাগিয়ে ব্যবহার করতে পারবেন ।

এছাড়াও আমাদের দেশের প্রত্যেককে যদি সোলার প্যানেল ব্যবহার করে থাকে তাহলে বিদ্যুৎ অপচয় অনেকটা কমিয়ে আনতে পারবে । এবং বর্তমান সময়ে দেখা যাচ্ছে যে সোলার প্যানেল ব্যবহার অনেক বেশি পরিমাণে হচ্ছে যা লক্ষ করা যাচ্ছে । তাই যারা সোলার প্যানেল কিনতে চাচ্ছেন অথবা বানাতে চাচ্ছেন তারা সোলার প্যানেলের দাম ২০২৩ নিচ থেকে দেখে নিতে পারবেন ।

৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত
৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

বর্তমান সময়ে বাংলাদেশে বিভিন্ন জায়গায় অথবা বিভিন্ন বাজারে বিভিন্ন ধরনের ও বিভিন্ন কোম্পানির সোলার প্যানেল পাওয়া যাইতেছে । তবে অবশ্যই আপনাকে ভালো মানের এবং ভাল কোম্পানি সোলার প্যানেল কিনতে হবে বা যাচাই করে নিতে হবে । আজকের এই পোস্টে আপনাদের সাথে বিভিন্ন ধরনের সোলার প্যানেলের সম্পর্কে এবং এর দাম সম্পর্কে আপনাদের জানিয়ে দেবো ।

অতএব এখন আপনাদের জানিয়ে দিব ওয়াট সোলার প্যানেলের দাম কত তার আগে জানতে হবে বাংলাদেশের প্রতি হোয়াট করার দাম কত টাকা হয়ে থাকে । এবং বর্তমানে কত টাকায় সোনার প্যানেল বাজারে বিক্রি হচ্ছে । অতএব বর্তমান বাজারে আপনি ৫০ থেকে ১০০ টাকায় সোলার প্যানেল করায় করতে পারবেন প্রতি ওয়াট । এই হিসাবে আমরা বলতে পারি আপনি যদি 50 ওয়াটের সোলার প্যানেল কিনতে চান তাহলে এর মূল্য দাঁড়াবে ৩০০০ টাকা থেকে শুরু করে ৪০০০ টাকা পর্যন্ত । তবে এ সকল সোলার প্যানেল আপনারা বাজারে অথবা দোকানে উপস্থিত থেকে ভালো করে যাচাই-বাছাই করে তারপর ক্রয় করবেন ।

রহিম আফরোজ সোলার প্যানেল এর দাম ২০২৩

বিদ্যুতের ঝামেলা না পোহাতে চাইলে আপনাকে অবশ্যই বর্তমান সময়ে সোলার প্যানেল ব্যবহার করতে হবে । বাংলাদেশের বর্তমান সময়ে বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের ভালো মানের সোলার প্যানেল পাওয়া যাচ্ছে । এই ভালো মানের সোলার প্যানেলের কোম্পানির মধ্যে অন্যতম একটি কোম্পানি হল রহিম আফরোজ সোনার প্যানেল । বর্তমান সময়ের বাংলাদেশের অনেকেই রহিম আফরোজ সোলার প্যানেল ব্যবহার করতেছে এবং তারা খুব ভালো রিভিউ দিতেছে । এবং অনেকের কাছ থেকেই জানা গিয়েছে যে রহিম আফরোজ সোলার প্যানেল অনেকদিন পর্যন্ত ব্যবহার করা যায় কোন সমস্যা ছাড়া ।

যেহেতু আপনারা লোডশেডিং এর জন্য রহিম আফরোস সোলার প্যানেল কিনতে চাচ্ছেন অর্থাৎ ভালো মানের একটি সোলার প্যানেল কিনতে যাচ্ছেন । রহিম আফরোজ সোলার প্যানেল ২০ ওয়াট থেকে শুরু করে প্রায় ৫০০ এবং ১০০০ ইচ্ছামত ওয়ার্ডের সোলার প্যানেল বানিয়ে ফেলতে পারবেন আপনারা । তবে এই রহিম আফরোজ সোলার প্যানেলের প্রতিটি ওয়ার্ডের মূল্য হচ্ছে ৪৫ থেকে ৫৫০ টাকা পর্যন্ত হতে পারে । এখন আপনি যদি ১০০ ওয়ার্ডের একটি সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনার খরচ পড়বে ৪৫ হাজার থেকে ৫৫০০ টাকা পর্যন্ত ।

মিনি সোলার প্যানেল এর দাম ২০২৪

মিনি সোলার প্যানেলগুলো আপনারা খুব অল্প টাকায় কিনতে অথবা ক্রয় করতে পারবেন। ছোটখাটো ব্যাটারি চার্জ করার জন্য এটি খুব ভালো একটি মাধ্যম বলে আমি মনে করি । ২০০ থেকে ৫০০ টাকা হলে আপনারা খুব সহজেই একটি মিনি সোলার প্যানেল বানিয়ে ফেলতে পারবেন । অনেকেই রয়েছে যারা ৫ ওয়াট ১০ ওয়াট এবং কি ২০ ওয়ার্ড সোলার প্যানেল বানিয়ে থাকেন। এ সকল সোলার প্যানেল খুব অল্প টাকা বানানো যায় ।

সোলারল্যান্ড কোম্পানির সোলার প্যানেল এর দাম ২০২৪

যেকোনো ধরনের সোলার প্যানেল বানানোর আগে অথবা যে কোন কোম্পানি সোলার প্যানেল বানানোর আগে আপনাকে মাথায় রাখতে হবে যে এই সোলার প্যানেলের ব্যবহার হবে কেমন । আপনি যদি বাসা বাড়ির জন্য সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনাকে অনেক বেশি টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে বা হবে । তবে আমরা শুধুমাত্র আপনাকে জানিয়ে দিব বিভিন্ন ওয়ার্ডের বা বিভিন্ন কোম্পানির সোলার প্যানেলের দাম কত ।

আমরা যেভাবে সোলার প্যানেল দামের হিসাব দিব সেই মতো হিসাব করে আপনারা আপনাদের মন মত টাকা খরচ করে যে কোন ধরনের সোলার প্যানেল বানিয়ে নিতে পারবেন । আপনারা যারা সোলারল্যান্ড কোম্পানির সোলার প্যানেল তৈরি করতে চাচ্ছেন তাদের জন্য প্রতি ওয়াট সোলারল্যান্ড সোলার প্যানেলের মূল্য হচ্ছে ২০ টাকা থেকে শুরু করে ৭৫ টাকা পর্যন্ত । আপনারা এই সোলার প্যানেলগুলো বিভিন্ন ব্যাটারি ব্যবহার করে চার্জ করতে পারবেন । হঠাৎ আপনি যদি সোলারল্যান্ড কোম্পানির ২০ ওয়ার্ড সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনাকে মোট খরচ করতে হবে সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা পর্যন্ত ।

সুপারস্টার সোলার প্যানেলের দাম কত ২০২৪

যারা সুপারস্টার কোম্পানি সোলার প্যানেল ক্রয় করতে চাচ্ছেন অথবা কিনতে চাচ্ছেন তারা প্রতি ওয়াট ৭০ টাকা থেকে শুরু করে ৭৫ টাকার মধ্যে কিনতে পারবেন । অর্থাৎ আপনি যদি ৫০ ওয়াট সুপারস্টার সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনার মোট খরচ পড়বে প্রায় ৩৫০০ টাকা থেকে শুরু করে ৩৭০০ টাকা পর্যন্ত ।

১০০ ওয়াট সোলার প্যানেল এর দাম ২০২৪

১০০০ ওয়াট সোলার প্যানেল এর দাম
১০০০ ওয়াট সোলার প্যানেল এর দাম

বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে এভারেজ সোলার প্যানেলের মূল্য হচ্ছে ৪৫ টাকা থেকে শুরু করে প্রায় ১০০ টাকা পর্যন্ত হয়ে থাকে । এখন আপনি যদি প্রতি ওয়াট ৭০ টাকা মূল্যে ১০০ ওয়ার্ড সোলার প্যানেল বানাতে চান তাহলে আপনার সোলার প্যানেলের দাম হবে ৭০০০ টাকা আবার যদি আপনি ১০০ ওয়ার্ড সোলার প্যানেল কিনতে চান যেহুতু প্রতি ওয়ার্ড মূল্য ৮০ টাকা হয়ে থাকে তাহলে এর মূল্য হবে ৮ হাজার টাকা । আবার অনেক সোলার প্যানেল কোম্পানি রয়েছে যাদের সোলার প্যানেল প্রতি ওয়াট মূল্য হচ্ছে ৯০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত । আপনি যদি এই সোলার প্যানেলগুলো কিনতে চান তাহলে আপনার ১০০ ওয়ার্ড সোলার প্যানেলের দাম হবে ৯০০০ টাকা থেকে শুরু করে ১০,০০০ টাকা পর্যন্ত ।

১০০০ ওয়াট সোলার প্যানেল এর দাম ২০২৪

যদি আপনারা কেউ ১০০০ ওয়াট সোলার প্যানেল সহ পুরা বাসা বাড়ি সেট করতে চাচ্ছেন সাথে ব্যাটারি এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি সহ তাহলে আপনার পুরো সোলার প্যানেলের দাম পড়বে প্রায় ৮০ হাজার টাকা থেকে শুরু করে ১ লক্ষ টাকা পর্যন্ত এখন আপনি যদি ৭০ হাজার টাকার প্রতি ওয়ার্ড মূল্য হিসেবে ১০০০ ওয়াট সোলার প্যানেল করতে চাচ্ছেন তাহলে এর মূল্য হবে ৭০ হাজার টাকা পর্যন্ত ।

সোলার প্যানেল কোনটা ভালো

বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের সোলার প্যানেল কম্পানি রয়েছে এদের মধ্যে সবচেয়ে ভালো সোলার প্যানেলের কোম্পানি হচ্ছে রহিম আফরোজ । আপনি রহিম আফরোজ সোলার প্যানেলগুলো কিনতে পারেন কারণ এর মান অনেক ভালো হয়ে থাকে এছাড়াও বাংলাদেশে অনেক ভাল সোলার প্যানেল কম্পানি রয়েছে সেগুলো আপনারা কিনতে পারেন ।

তবে আপনারা সব সময় একটা বিষয় চেষ্টা করবেন সেটা হচ্ছে অনলাইনে সোলার প্যানেল না ক্রয় করার জন্য। আপনারা সরাসরি দোকানে গিয়ে সোলার প্যানেল ক্রয় করার চেষ্টা করবেন সব সময় ।

শেষ কথা

বিদ্যুতের সমস্যার কারণে অনেকেই সোলার প্যানেল ব্যবহার করার চিন্তাভাবনা করতেছেন তাদের জন্য মূলত আমাদের আজকের এই পোস্টটি ছিল। আপনি যদি আমাদের আজকের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি সোলার প্যানেলের দাম সম্পর্কে বিস্তারিত একটা ধারণা পেয়েছেন । কারণ আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি যে সোলার প্যানেলের দাম কত ২০২৩ ।

এছাড়াও যদি আপনাদের কোন প্রকার প্রশ্ন থেকে থাকে সোলার প্যানেল সম্পর্কে তাহলে অবশ্যই কমেন্ট করবেন আমরা আপনাদের কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব । মনোযোগ সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুনঃ

১ আনা সোনার দাম কত বাংলাদেশে 2023

১ গ্রাম স্বর্ণের দাম কত বাংলাদেশে

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *