১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত ২০২৪

১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত
১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

নিবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ পেতে চাইলে অবশ্যই আপনার বাসাবাড়িতে সোলার প্যানেল ব্যবহার করার কোন বিকল্প নেই কারণ একমাত্র এই সোলার প্যানেল ব্যবহার করায় বিদ্যুৎ এর সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব । বর্তমান সময়ে এই পরিবেশ বান্ধব সোলার প্যানেল বর্তমান সময়ে গ্রামে এবং শহরেও ব্যাপক পরিমাণ দেখা যাচ্ছে । এই সোলার প্যানেলগুলো ব্যবহার করে সূর্যের আলোকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপন্ন করে দৈনন্দিন কাজে ব্যবহার করা যায় এবং এতে বিদ্যুৎ খরচ অনেকটাই কমানো যায় ।

ছোট ছোট ফ্যামিলির জন্য মূলত ১০০ ওয়াট থেকে ১৫০ ওয়াট সোলার প্যানেল গুলো বেশি উপযোগী। যারা শুধুমাত্র একটি বা দুইটি লাইট এবং ফ্যান ব্যবহার করে থাকেন তাদের জন্য মূলত ১০০ ওয়াট থেকে ১৫০ ওয়ার্ডের সোলার প্যানেল বেশি উপযোগী । আপনারা অল্প কিছু টাকার মাধ্যমে এই সোলার প্যানেলগুলো ক্রয় করতে পারবে । এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যে ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত ২০২৩ তাই আজকের পোষ্টের মাধ্যমে আমরা এই বিষয়টি নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব এবং আপনাদেরকে জানিয়ে দিব ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত 2023

১৫০ ওয়াট সোলার প্যানেল

আপনাদের মধ্যে যারা ১৫০ ওয়াট ক্ষমতার সোলার প্যানেল কিনতে চাচ্ছেন তাদের জন্য ১৫০ ওয়াট ক্ষমতার সোলার প্যানেলের সম্পর্কে কিছু জরুরী তথ্য জেনে রাখা দরকার এবং নিচের টেবিলে ১৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেলের কিছু কারিগরি তথ্য এবং এই বিষয় নিয়ে বিস্তারিত দেওয়া হলো ।

পণ্যের বিবরণ
মডেল প্রকার১৫০W
পিক পাওয়ার (Pmax)১৫০
সর্বাধিক পাওয়ার ভোল্টেজ (ভিএমপি)১৮.৬২
সর্বাধিক পাওয়ার বর্তমান (ছাপ)৮.০৬
ওপেন সার্কিট ভোল্টেজ (ভোক)২২.৩৩
শর্ট সার্কিট কারেন্ট (ইস্ক)৪.৫৩
মডিউল দক্ষতা (%)১৭.৯৬
সর্বোচ্চ সিস্টেমের ভোল্টেজডিসি ১৫০০V / ডিসি ১০০০ ভি
সাইজ১৪৮০X৬৭০X৩৫ মিমি
ওজন১২ কেজি
কোষের ধরণমনো পিআরসি ১৫৬.৭৫ মিমি x১৫৬.৭৫ মিমি
ঘরের সংখ্যাসিরিজে ৩৬ceslls

১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম

বাংলাদেশের তৈরি বেশ অনেকগুলো কোম্পানি রয়েছে যেগুলো ১৫০ ওয়ার্ড ক্ষমতায় সম্পন্ন সোলার প্যানেলে তৈরি করে থাকে এবং বাজারে কিনতে পাওয়া যায় । এর পাশাপাশি আরো ইন্ডিয়ান এবং চাইনিজ তৈরি অনেক সোলার প্যানেল বাজারে পাওয়া যায় । এর মধ্যে আপনাদের যে কোম্পানির সোলার প্যানেলগুলো বেশি ভালো লাগে আপনারা সেই প্যানেলগুলো কিনতে পারবেন । সোলার প্যানেলগুলো মূলত প্রতি ১ ওয়াট হিসাব করে বিক্রি করা হয়ে থাকে ।

যেহেতু সোলার প্যানেলগুলো ১ ওয়াট করে হিসাব করে বিক্রি করা হয় সেহুতো আপনাকে ১৫০ ওয়াট সোলার প্যানেল ক্রয় করার জন্য একই ভাবে হিসাব করতে হবে বা হিসাব করে কিনতে হবে । কোম্পানি ভেদে ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কমবেশি হয়ে থাকে এর কারণ হচ্ছে কিছু কিছু কোম্পানির সোলার প্যানেল গুলোর দাম একটু কম এবং কিছু কিছু কোম্পানি সোলার প্যানেলগুলোর দাম একটু বেশি । বর্তমানের বাজারে সোলার প্যানেল প্রতি ওয়ার্ড ৬০ টাকা থেকে ৭০ টাকা করে বিক্রি হচ্ছে এবং এই সোলার প্যানেলগুলো গুণগতমানের দিক থেকে ভালো ।

তুলনামূলক যেসব সোলার প্যানেলের গুনগত মান একটু কম সেসব সোলার প্যানেলগুলো প্রতি ওয়াট ৪৫ টাকা থেকে শুরু করে ৬০ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে সুতরাং বর্তমানে ভালো মানের ১৫০ ওয়াটের সোলার প্যানেলের দাম ৮ হাজার টাকা থেকে শুরু করে ৯ হাজার টাকা পর্যন্ত হতে পারে বা হয়ে থাকে । এবং এর পাশাপাশি মোটামুটি মানের ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম ৫ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে বা হয় ।

আরো পড়ুনঃ

গ্রামীণ শক্তি সোলার দাম কত ২০২৩

সোলার প্যানেল এর দাম ২০২৩

150w সৌর প্যানেল কত শক্তি উৎপাদন করে

150w সৌর প্যানেল কত শক্তি উৎপাদন করে
150w সৌর প্যানেল কত শক্তি উৎপাদন করে

আপনি যদি ১৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল কিনতে চান অথবা কেনার ইচ্ছা পোষণ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এর উৎপাদন শক্তি সম্পর্কে আগে জেনে নেওয়া দরকার । মূলত এর কারণ হচ্ছে আপনি সহজে ধারণা করতে পারবেন যে আপনার চাহিদা অনুযায়ী ১৫০ ওয়াট সোলার প্যানেলগুলো কার্যকর হবে কিনা ।

আমরা মোটামুটি সবাই একটি বিষয় জানি আর সেটা হচ্ছে সোলার প্যানেল ১০০% কার্যকর নয় । সুতরাং এক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি ১৫০ ওয়াট সোলার প্যানেল শুধুমাত্র সর্বোচ্চ ১০ ওয়ার পর্যন্ত উৎপন্ন করতে পারে অর্থাৎ সাধারণভাবে হিসাব করলে সোলার প্যানেলগুলো ৭০ পার্সেন্ট কার্যক্ষমতা থেকে থাকে । অর্থাৎ দিনে ৫ ঘন্টা সূর্যের জন্য আপনি মোট ৫২৫ ওয়াট ঘন্টা পাবেন যা প্রায় ৪০ ঘন্টা

১৫০ ওয়াট সোলার প্যানেলের জন্য কত সাইজের ব্যাটারি লাগে

অনেকেই সোলার প্যানেল কেনার আগে সোলারে জন্য কত এম্পিয়ারের বা কত বোল্টের ব্যাটারি প্রয়োজন হতে পারে সে সম্পর্কে ধারণা নিতে চায় । আজকের পোস্টে আমরা যেহেতু ১৫০ ওয়াট সোলার প্যানেল নিয়ে কথা বলতেছি তাই ১৫০ ওয়াট সোলার প্যানেলের জন্য কত সাইজের ব্যাটারি প্রয়োজন হবে তা আপনাকে জানাবো ।

সাধারণত ১৫০ ওয়াট সোলার প্যানেলের জন্য মূলত ১২ ভোল্টের ব্যাটারি যথেষ্ট হয়ে থাকে । কিন্তু আপনি চাইলে এর থেকে কম ভোল্টের ব্যাটারি এবং কম এম্পিয়ার এর ব্যাটারি ব্যবহার করতে পারেন কিন্তু ১৫০ ওয়াট সোলার প্যানেলের শুধুমাত্র ১২ ভোল্টের ব্যাটারি ব্যবহার করা উপযুক্ত বলে আমি মনে করি । তাই আপনি বাজার থেকে খুব ভালো মানের এবং ভাল কোম্পানির ১২ ভোল্টের সোলার ব্যাটারি ক্রয় করতে পারেন ।

শেষ কথা

আপনারা যারা ১৫০ ওয়াট সোলার প্যানেল দাম কত 2023 এই বিষয়টি জানার জন্য আমাদের আজকের এই পোস্টটি পড়তে এসেছেন আশা করি আপনারা আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে পেয়েছেন । কারণ আজকের পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সাথে ১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি ।

আপনি যদি মনোযোগ সহকারে সম্পন্ন পোস্টটি পড়ে থাকেন তাহলে 150 ওয়াট সোলার প্যানেলে দাম সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকার কথা না বলে আমি মনে করি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *